মাঝে মাঝে মনে হয়
সবই তো হচ্ছে ক্ষয়;
কিসের টাকা কিসের বাড়ি
কেন এই জমিদারী!


দিন শেষে ঘুমিয়ে পড়ি
স্বপ্নে কত মহল গড়ি;
আবার মহল নিয়েই শঙ্কা যত
পথে-ঘাটে হচ্ছি ক্ষত।


করছি নাতো নামায-রোজা
যাহার ধর্মের কর্ম যা;
পরপারের জীবনটাকে
ভেবে আছি হয়তো ফিকে।


চোখের সামনেই ফলাফল
ঘটছে দ্যাখো কর্মফল;
স্রষ্টার দেয়া শাস্তিগুলো
যুক্তির নিচে হারিয়ে গেলো।


মনরে বলি শোনরে মন
উল্টো পথে যাসনে এখন;
আজকের এই বাহাদুরী
দম ফুরোলেই সব হারাবি।


০৪.০২.২০১৩