কপাল তাহার বেশ ভারী
করছে
পরের ধনে পোদ্দারী।
যোগ্যতাটা শূন‌্যের কোঠায়
তাহার
ভাব দেখে পিলে চমকায়।


উড়ে এসে বসছে জুড়ে
খাচ্ছে
ভাইয়ের সম্পদ পেটপুরে।
লজ্জাহীনের নেইকো লাজ
অপদার্থ
খাচ্ছে বসে নেইকো কাজ।


দেখে তাহার বাহাদুরী
আহা
পিত্ত জ্বলে মরি মরি।
বিদ্যাবুদ্ধি নেইকো কিছু
তবু
প্রাপ্তি হল এতকিছু!