কি হবে মৃত্যুর কথা ভেবে?
এত ভয় কেন মৃত্যুকে?
যে বার জন্মেছি,কাউকে সাথে নিয়ে আসেনি।
যে বার মরব,কাউকে নিয়েও যাব না।
তবুও ভয় মৃত্যুকে;
অনেক দিন চিন্তা করেছি,মৃত্যুকে নিয়ে।
কিভাবে হবে আমার মৃত্যু,কেন হবে;
মৃত্যুর আগে কি করব আমি,কে কে থাকবে আমার পাশে;
জানি না কেন এত ভেবেছি,নেহাৎই সময় নষ্ট করেছি।
এসেছি একা,যাব একা।
কিছুই সাথে নেব না।
কেউ কিছু দিয়ে পাঠাবে না।
বরঞ্চ দিয়ে যাব;ঢেলে দিয়ে যাব,
আমার দেশকে,আমার এত সুন্দর পৃথিবীকে।
ছেড়ে দেব আমার স্থান,আমার নতুন প্রজন্মকে।
নিয়ে যাব শুধু অনেক অনেক ভালবাসা।
আর যদি আমার দ্বারা কেউ কোন জিনিষ হারায়,
তবে তার ঘৃণাকে মাথা পেতে চলে যাব দূর বহুদূরে।
নীল হয়ে থাকব সবার মাঝে।
তাই আমি আর মৃত্যু নিয়ে ভাবি না।