আমি এসবকিছু কে নিন্দা জানাই।
প্রতিদিন বরদাকে চাকরি না পাওয়ার অসহ্য যন্ত্রণা ভোগ করতে হয়।
প্রতিদিন বাড়িওয়ালা আর বাবার মধ্যে বাড়ি ভাড়া নিয়ে ঝগড়া বাঁধে।
পাশের বাড়ির হৃদয়ের মা প্রায় সময় কেঁদে ফেলেন,স্কুলের মাইনে দিতে পারে না বলে।
আর প্রতিমাসে এই কারনে হৃদয়কে টিচারের বেতের বাড়ি খেতে হয়।
তার বোনকে পাত্রপক্ষ পছন্দ করেও মুখ ফিরিয়ে নেয়,
                                                   চাহিদা পূরণ করতে পারবে না বলে।
রৌদ্রতাপে ক্লান্ত ঐ পথের শিশুরা অপেক্ষমান থাকে
                                    কারোর মুখ থেকে পাওয়া আইসক্রীমের আশায়।
তীব্র শীতেও গার্মেন্টস শ্রমিকরা গরম কাপড় ছাড়া চলে যায়,শীত বস্ত্র বানাতে।
গার্মেন্টস শ্রমিক কুলসুম ১৩০০ টাকায় সংসার চালাতে না পেরে,
                                            রাত কাটিয়ে দেয় কোন এক পুরুষের ঘরে।
আমি এর তীব্র নিন্দা জানাই।
কমলিকার কলেজ বন্ধ হয়ে গেছে,পাড়ার ঐ এম পি’র বখাটে ছেলের কারনে।
এসিডদগ্ধ নীলার আর কখনো বিয়ে হবে না।
হৃদিতা আর ঘর থেকে বের হবে না,মুখ বন্ধ হয়ে গেছে তার,
                                                           ন্যক্কারজনক ধর্ষণের কারণে।
বিশ্বজিৎ এখন থেকে পূজোর ছুটিতে বাড়ি যাবে না।
এখনো এসবের বিচার হয় নি,আর আমি তার তীব্র নিন্দা জানাই।
হিজড়ার দল শাড়ি তুলে নাচ দেখিয়ে পয়সা আদায় করে,
                                                            ব্যবসায়ী দোকানপাট থেকে।
এরূপ সমাজে হিন্দু বৌদ্ধ হয়ে মহাভারত উল্টো হয়ে গেছে।
মিডিয়া এখন অপরাধী,বিজ্ঞান এখন দোষী এই সুশীল সমাজে
                                                         সমাজ কর্তৃক অসঙ্গত ব্যবহারে।
ভাই ভাইকে হত্যা করছে,পয়সাওয়ালারা ঠকিয়ে দিচ্ছে ঐ ভিখিরি সমাজকে
                                                        জায়গা-জমি বিক্রির অজুহাতে।
আমি এই স্বার্থান্বেষী সমাজকে নিন্দা জানাই।
আমি এসব কথা বলতে পারব না,আমার লেখা বন্ধ হয়ে যাবে,
                                                            আমার তীব্র নিন্দার কারণে।
তবু আমি এসবের তীব্র নিন্দা জ্ঞাপন করলাম।