আমি ভাল না ,তুমি ভাল না,সে ভাল না।
আমরা কেউ ভাল না।
ভাল হতে শিখেছি,খারাপকে ছাড়ি না।
রাণী যায়,রাণী আসে,দেশে শান্তি মেলে না।
চেয়ার ধরতে স্বার্থ ছাড়ে,চেয়ার ধরে ছাড়ে না।
ধর্মের নামে শান্তি চায়,যুদ্ধ তো কেউ থামায় না।
নবীজীকে শ্রদ্ধা করি,নীতিগুলো মানি না।
দূর্গা মায়ের পূজা করি,অসুর আচরণ ছাড়ি না।
বুদ্ধের পুজা করি,অহিংসতা মানি না।
গোলাপ দিয়ে দেহ কিনি,ভালবাসতে জানি না।
রাত যাবৎ বিছানায়,সময়ে স্বীকার করি না।
টাকা নেই,পয়সার নেই,কথা বন্ধ হয় না।
ছ্যাকা খেয়ে জ্বলি পুড়ি,কাব্য তবু বন্ধ হয় না।
উৎসবেতে জড়িয়ে ধরি,পরদিনে চিনি না।
ধর্ষনে সমাজ মর্মাহত,গ্রহণ কেউ করে না।
ধর্ষণকারীর বিচার চাই,সাক্ষী কেউ দেব না।
সংযত হতে শিখি,চোখ কেউ নামাই না।
ভদ্র হতে শিখি,গালিগালাজ থামে না।
সৎ সাহসের শিক্ষা নিই,প্রতিবাদ কেউ করি না।
ঘর-বাড়ি পুড়িয়ে দিল,প্রতিরোধ গড়ে তুলি না।
মুখ কেবল চিনে রাখি,মুখোশ কেউ খুলি না।
অহিংসকে বরণ করি,সহিংসতা ছাড়ি না।
শেষ কথার এক কথা,আমরা কেউ ভাল না।