আষাঢ়ে এখন আর আকাশে পুঞ্জীভূত কালো মেঘ নেই
ঝর ঝর বাদল বহে না এখন শ্রাবণে,
প্রকৃতি ও যেন বদলে গেছে ঠিক মানুষের মত
আকাশ বাতাস পৃথিবী নিয়মের ব্যত্যয় সবখানে।


বদলে গেছে সবাই, বদলে গেছে সবকিছু
আগে যাহা ছিল ব্যতিক্রম তাহাই এখন নিয়ম
আগে যা ছিল ঘৃণিত এখন তাহাই সম্মানিত
হঠকারিতা,দুর্নীতি, মিথ্যা বিবৃতি -সবই এখন ইন্টেলিজেন্সি বলে স্বীকৃত।


সৎ মানেই সহজ-সরল বোকা
অবজ্ঞায় এদের সংজ্ঞায়িত করা হয় গাধা,
ভদ্রদের বলে ভীরু -এ আমাদের আধুনিক সমাজ।
আবার কি কখনো হবে এ সমাজ উদ্দীপ্ত? আগের মত?