ভাবের রাজ্যে নাই কো অভাব, অভাব তাহার ঘরে,
কবিতায় তার ছন্দ মিলে, মিলে না  অন্ন ঘরে।
কবিতা লিখে হাজার ভক্তের মিলে লক্ষ কোটি প্রেম,
মিলেনা শুধু আপন প্রেয়সীর ভালোবাসায় চুম।


গিন্নি(কবির) বলেন ঘরে যাহার নিত্য অভাব, ভাব কি তাহার সাজে?
কলম ছেড়ে কর্ম ধরো আসবে সংসার কাজে।


কবি বলেন গিন্নি তুমি বলছো যাহা, সবই মানি ঠিক,
তবু ও দেশের তরে ভালো কিছু লেখা আমার দায়িত্ব নৈতিক।


গিন্নি বলেন অনেক তো লিখছো!
লিখে কি হয় কোন লাভ?
তোমার লেখা সৎ নীতি কাব্য পড়ে যদি আগের মতই চলেন দেশের শিক্ষিত জনাব।
আগের মতই যদি করেন দুর্নীতি, আগের মতই থাকে লোভী ভাব।
তবে লিখে কি লাভ?
এ যে সময়ের অপচয়!
নির্লজ্জ লোভীরা কলম কথায় কখনো কি সভ্য হয়?
কবিতা ছেড়ে যদি পারো তুমি, শিখো কিছু তোষামন,
তাতে অর্থ মিলিবে বিত্ত মিলিবে পাবে কিছু সম্মান।স্বাধীনোত্তর এ বাংলাদেশের পড়ে দেখো ইতিহাস,
তোষামোদিরা পায় সকল সুবিধা, হয় বড় নেতা, মন্ত্রী, আর সৎ নীতিবানরা পায় উপহাস।
তর্ক করিনা কবি,
তুমিও জানো সবি।


চোখ নিচু করে লাজুক হেসে কহিলেন কবি-
ওগো হে প্রনয় সই,
তবে আজ আর কবিতা নহে
চলো বাতায়ন পাশে বসে আমরা দুজনে শুধু প্রেমের কথা কই।।