স্নেহ-প্রেম ভালবাসা, মায়া মমতায়,
সঞ্চারিয়া তোমার বুকে, প্রভু সৃজিল তোমায়
তাই তুমি কভু প্রেমদেবী, কখনো জননী সাজে  
শোভিত লোভিত হয়ে ধূলির ধরায়।
সেবিছ মানবেরে, যুগ হতে যুগান্তরে
মোহিত করছো ভুবনেরে নব নব আনন্দ-তৃষ্ণায়।।


হে নারী, আমার এ জীবন-তরী নিত্ত পেয়েছে সঙ্গ তোমার
সুখে-দুঃখে রোগ-শয্যায়।  
কখনো নিঝুম কালো ভয়াল রাত কেটেছে আমার
তোমার নির্ভীক সাহচর্যে  আনন্দ চিত্তে সুখ নিদ্রায়।।


হে নারী, আমার কবিতায়
তুমি প্রেম-ময়, তুমি মোহময়
তুমি সৃষ্টির  সেরা বিস্ময়
তুমি কল্যাণ, তুমি অম্লান
তুমি শান্তি, তুমি সম্মান  
তুমি পৃথিবীর সব শিশুদের মা ডাকা গান
তুমি ধরণীর বুকে সব সৃষ্টির সেরা সুন্দরতম
এই বিশ্ব-ভুবনে যত আনন্দ  
শুধু তোমার-ই স্নিগ্ধতায়।।