একটি কবিতা- অস্পষ্ট কিছু কথোপকথন;
একটি কবিতা- কিছু সারাংশ, কিছু সম্প্রসারণ।
একটি কবিতা- একগুচ্ছ ফুল;
একটি কবিতা- বিচ্ছিন্ন কিছু ভুল।


কবিতা নির্ভীক,
কবিতা সশস্ত্র,
কবিতা প্রতিবাদী,
কবিতা ছিন্ন করে পরাধীনতার বস্ত্র।
কবিতার ত্রিশূল বিদীর্ণ করে মূর্খতার বেড়াজাল,
কবিতার বাণে বিদ্ধ হোক পাষণ্ডতার খেয়াল।
কবিতা কোনো বাঁধা মানে না,
জলধারার মত আপন গতিতে চলে।
কবিতা কখনো লুকিয়ে থাকে না,
বেড়িয়ে পড়ে আপন বলে।
কবিতা কখনো মরে না
বেঁচে থাকে মন থেকে মনে, সুর থেকে সুরে।
কবিতা কখনো হারিয়ে যায় না,
শুধু উড়ে বেড়ায় দূর থেকে দূরে।


কবিতা- ধ্যানের উৎকৃষ্ট খনিজ
কবিতা- জ্ঞানের লুকোনো বাতিক
কবিতা- মোহ মায়ার শৈল্পিক চাদর
কবিতা- কালির ছোঁয়ায় মিশে থাকা আদর


দুঃখ বিলাস কিংবা সুখের প্রয়াস
সব দেখা যায়- কবিতায়।
মনোব্যঞ্জন কিংবা অরণ্যে রোদন
অশ্রু ঝরায় - কবিতায়।
ভালোবাসার নিনাদ কিংবা অব্যক্ত আর্তনাদ
সব মিলে যায়- কবিতায়।
প্রেয়সীর কথন কিংবা প্রেম নিবেদন
সব আপনায় - কবিতায়।


যে কবিতা চিনে,
সে মাটি ও মানুষ জানে।
যে কবিতা চিনে,
সে স্বর্গের নির্মলতা, নরকের দাবানল মানে।
যে কবিতা বুঝে,
সে পুরো পৃথিবীর মায়া খুঁজে।
যে কবিতা বুঝে,
তার মনুষ্যত্ব দেবত্বের আসন মাঝে।
যে কবিতাকে ভালোবাসে,
সে অন্যায়ের বিরুদ্ধে রুখে দাঁড়ায়।
যে কবিতাকে ভালোবাসে,
সে জগৎ জুড়িয়া ভালোবাসার ফুল ছিটায়।


কবিতা অমর হোক, কবিতা আমার হোক।
কবিতা ছড়িয়ে পড়ুক পুরো পৃথিবী জুড়ে।
কবিতাই হোক আগামী, কবিতা হোক নামী-বেনামী;
কবিতাই আলো ছড়াক আসন্ন ভোরে।