হঠাৎ করে ঘুমটা ভেঙ্গে গেলো
পাশে চেয়ে দেখি সে নেই
কিযে কষ্টই না পেলাম!!
কিন্তু কাঁদিনি, একটুও কাঁদিন সেদিন।।


নির্জনে বিমর্ষতা কাটিয়ে শতাব্দীর নীল অন্ধকারে
যদিও চোখে জ্বলছিল, হিজল কঠের রক্তিম চিতা
তবুও হাহাকারে মাতাইনি চারিদিক
শান্ত থেকেছি মনকে অশান্ত রেখে।।


তোমার নগ্ন কোমল হাতের স্পর্শ
অনুভব করেছি কল্পনাতে
কিন্তু খুঁজে পাইনি সে আনন্দ সেই অনুভব
কেবলি শাশ্বত রাত্রি পেরিয়ে
অনন্ত সূর্যোদয় ছাড়া।।


অনেক সময় পেরিয়ে গেছে
অনেক অজানাকে জেনেছে মন
তাই তোমার চেতনায় আজ সে চৈতন্য নয়
সকল ক্লান্ততাকে মুছে ফেলে
সকালের শিশির ধোয়া সমুজ্জল প্রভাত সে।।


যাকে গধূলীবেলা হাত ছানি দিয়ে ডাকে।।
বৃষ্টি যাকে গান শুনিয়ে যাই
জোনাকিরা আবার ভির জমায় যার চারপাশে
সত্যি সকালের শিশির ভেজা সমুজ্জল প্রভাত সে।।