যে ঘুড়িটা উড়ছে এখন
আকাশে,
সে ঘুড়িটা হয়ে যাবে
ফ্যাঁকাশে।


মুক্ত হাওয়ায় ঘুরবে না আর
আনমনে,
খুশির ছোঁয়া লাগবে না আর
তার মনে!


ঘুড়ির গায়ে ধুলো-বালি
করবে বাস,
উঁইপোকারা আনবে টেনে
সর্বনাশ!


ঘুড়ির মালিক থাকবে যথন
নীরবে
মাটির ঘরে!তখন ঘুড়ির কী হবে??