আজ কাঁদব তোমার জন্যে।
শ্রমিক মালিক গলে গলে ভাব-
কত সংলাপ ফুটবে তোমার জন্যে।
আজ কাঁদব তোমার জন্যে।
কাল তোমার তুমি, আমার আমি
ভাবছে কে কার জন্যে ?


আজ কাঁদব তোমার জন্যে।
শ্রমিক মালিক নানা রঙে ঢঙে -
মাখামাখি ভানে ভিজব নানান রঙ্গেঁ।
আজ কাঁদব তোমার জন্যে।
কাল দর কষানো, চোখ রাঙানো
তোলা আছে তোর জন্যে।


আজ কাঁদব তোমার জন্যে।
কাল শীতলক্ষ্যার কচুরিপানার ফাঁদে -
ভাসবি আমার জন্যে।
আজ মুখোশে কাঁদছি যাদের জন্যে-
কাল ইনিয়ে-বিনিয়ে বিলাপ করে
কাঁদব তাদের জন্যে।