গ্রামে রসে ভরপুর ইক্ষুকুঞ্জ এক পথিক দিয়েছে পাড়ি শহরে,


গ্রীষ্মরোদের রাস্তাপথে গ্লাসভর্তি ইক্ষুরস দিলো এক দয়াময় আদরে ।


অচেনা আবেগে রসের প্রেমে দেহ  প্রাণ হয়েছে আজ অর্বাচীন,


নবীমনি বলেছেন মর্মনুন্ধানে প্রয়োজনে দাও পাড়ি সুদূরের ঐ চীন ।


ভোক্তার জীবন রস কাঙালি কতটুকুন পারে করতে রস উৎপাদন ?


চক্ষুপর্দা কিংবা অহংয়ের দাবানলে অদৃশ্য হয়েছে মহামানবের চরণ ।


রসের মহিমায় উদ্দীপ্ত হয়ে উঠে চেতনা দেহের প্রতিটি কোষের কর্ম,


রহস্যের গভীরে প্রবেশ করে ধ্যানী তন্ময়ে  উদ্ধার করে আনে মর্ম ।


নিষ্প্রাণ মসির প্রদীপ যে জ্বালিয়েছে সেতো নয় কখনো নির্দয় ,


অদৃশ্য কাঁচের রক্ষী বন্ধনে রোধ হয়েছে কালির ভয়াবহ অপচয় ।


http://www.hollywoodbangla.com/news/19494.html