ছোটদের ছড়া
জাতীয় ফুল শাফলা ফোটে বিলের জলে,
জাতীয় মাছ ইলিশ থাকে সাগরের তলে।


জাতীয় পাখিঁ দোয়েল বসে শিঁশ দেয় গাছে,
জাতীয় ফল কাঁঠাল পাকে জ্যৈষ্ঠ মাসে।


জাতীয় গাড়ী গরুর গাড়ী গ্রাম গঞ্জে চলে,
জাতীয় খেলা হা-ডু-ডু খেলে দুই দলে।


জাতীয় পশু রয়েল বেঙ্গল টাইগার থাকে সুন্দর বনে,
জাতীয় কবি কাজী নজরুল ইসলাম থাকে যেন মনে॥
                                          পীরগঞ্জ, রংপুর