(রসুলপুর হাট)
    কৃষকদের ঘরে ঘরে
  ধান আছে গোলা ভরে;
চাঙ্গের উপর, ঢুলির ভিতর,
খাটের তলে, মাচার উপর।


   কুলা দিয়ে টেনে টেনে
   ঢেঁকি দিয়ে ধান ভানে।
   চাল রাখে তাকে তাকে
আরো রাখে ডাঁসার বাকে।


ঘরের লোকে করছে মানা
   তবু হাটে বেচা-কেনা।
   লোক চলে দলে দলে
ধানের বাজার যাচ্ছে তলে।


  কত জনে ঠেঁকায় পড়ে,
  কষ্ট হলেও বিক্রি কের।
ন্যায্য মূল্য পায়না তারা,
সোনার ফসল ফলায় যারা।


     অসাধু ব্যবসায়ীরা
পথেই করে কাড়া-ছেড়া।
সোনার গাঁয়ের চাষা-চাষী
তুচ্ছ দামে বিলায় হাসি।
তবু তাদের মুখের হাসি
   ভরে থাকে দিবানিশি।


কৃষক ওরা, গর্ব ওরা ওরাই মহাজন
কৃষক ছাড়া দিশা হারা সবার জীবন।
ওরা খাটে_ মাঠে ঘাটে মোরা বসে খাই
ভুলক্রমে কখনো কি তাদের গান গাই?
                             পীরগঞ্জ