আজি কোন হাওয়া লাগিল আমারও হিয়ার মাঝে
আমা চিত্ত নব্য নিত্য নব্য ধ্বনিতে কোন সুর বাজে?
বসন্তের কুকিল কুহরে মাতিল সুমধুর সুরে গান
থাকিতে পারিনা কোন খানেতে উথলী উঠিছে প্রাণ।


যেদিন হইতে তাহাতে আমাতে হইল পরিচয়,
এই ধরনীতে যাহা দেখি দু'চোখে লাগে মধুময়।
প্রসন্নতা বেশে কে সে এসে সাজালো আজ মোরে,
আজি প্রতিক্ষণ উদাসী এ মন সদা ভাবি তারে।