ক্ষুধর জালায় উদর কাঁদে থাকছে অনাহারে,
দারিদ্রতা কাঁধে নিয়ে ঘুরছে দ্বারে-দ্বারে।
কত জনে নানান পদে করছে কত ভোজ,
এমন দুঃখী প্রতিবেশীর নেয়না কেউ খোঁজ।


সংসারে তার করুণদশা ক্রঁদন সারা ঘর,
আপন ছিল তারও আজ হয়েগেছে পর।
অভাবে তার ছেলেপুলের পেট হয়না ভরা,
অহরহ সংসারে তার লেগেই আছে খরা।


অবহেলা-অনাদরে ভূমিষ্ঠ যে শিশু,
বাল্য থেকে কর্ম শেখে বিদ্যা নাই তার কিছু।
কর্ম দিয়েই জীবন তাঁদের কর্ম ছাড়া মরা,
এমন হত সংসারে আজ নিরক্ষরতায় ভরা।