গগনের গর্জন-পরপর কিছুক্ষণ,
কি যে করি কোথা যাই।
বাদল নামিল বুঝি-এইক্ষণে ঠাঁই খুজি,
অপরাহ্নে মাঠে-ঘাটে পাইনা তো ঠাঁই।


অঁচলে ঘুরে ঘুরে-ওই ডাকে খিন্ন সুরে,
গরু-মহিষের দল।
আমি ডাকি জোরে জোরে-পাড়ার ঘরে ঘরে,
আসিল বর্ষা; ওরে আসিল বাদল।


রাখালেরা দলে দলে-তাড়া করে গৃহে চলে,
সময় নাই দাঁড়াবার।
গগনের কালো মেঘে-সূর্যকে দিলো ঢেকে,
ক্ষণিকেই ভূ-খন্ডে নামিল আধাঁর।


এমন দুরূহ দিনে-কে আজিই কারে চিনে!
স্বীয় প্রাণ বাঁচা আজই  করুণা করে;
বাদল করিল হানা-শোনেনা তো কারো মানা,
মূহুর্তেই মাঠ-ঘাট গিয়েছে ভরে॥