স্বাধীনতা আজ কোথায় তুমি?
লক্ষ লক্ষ প্রাণের দামে কিনেছো যে ভূমি।


অকালে যাদের প্রাণ নিয়েছো
দিয়েছো কত আশা।
সেইখানে আজ অত্যাচার
কানায় কানায় ঠাসা।


যে মায়ের বুক খালি করে
হাতে দিলে পতাকা ধরে।
সেই দেশের পতাকা তলে
সন্ত্রাসীদের আড্ডা চলে।


কোথায় তুমি স্বাধীনতা?
কোথায় তোমার দেয়া- সেই কথা!


তোমার তরে যুদ্ধ করে বিকলঙ্গা হলো যারা,
তারাই আজ সমাজ মাঝে পরিত্যক্ত সর্বহারা।
আইন আছে- শাসন আছে, আছে গণতন্ত্র,
তবু কেন দলে দলে এত ষড়যন্ত্র?


চাঁদাবাজির অত্যাচারে নেই'ত চোখে ঘুম,
স্বীয় জীবন তুচ্ছ আজই কখন হবো গুম।
যারা আজই ন্যায়ের পথে কথা বলে,
তারাই আজ অপরাধী_ যাচ্ছে জেলে।


ক্ষমতার কুশাসনে চলছে আপন গতি,
নেই'ত হেথা শৃংঙ্খলা বা কোন নিয়মনীতি।
গণতন্ত্রকে হত্যা করে চলছে রীতিমত,
ঘুষ আর দুর্নীতি হচ্ছে শত শত।


স্বাধীনতা; গণতন্ত্র কাকে বলে?
আইন যেথায় টাকায় চলে।
অর্থের জোরে- ক্ষমতার জোরে,
মিথ্যা যেথায় মাথা নাড়ে।


কোথায় তুমি স্বাধীনতা?
কোথায় তোমার দেশপ্রেমিক, কোথায় জননেতা?
ক্ষুধার তরে দ্বারে দ্বারে- কত শিশু আজ কেঁদে মরে,
কেউ বা দুর্নীতি করে - অট্টালিকার পাহাড় গড়ে।


অসহায় মানুষ যারা
ন্যায্য বিচার পায়না তারা।
দস্যুরা আজ কিসের জোরে?
সরল জীবন নিচ্ছে কেড়ে।


স্বাধীনতা তুমি চলে এসো নতুন করে
সবার মাঝে মুক্ত আলোয় দাও ভরে।
স্বাধীনতা তুমি ভেঙ্গে ফেল অত্যাচারীর হাত,
ছড়িয়ে দাও সবার মাঝে সত্যের প্রবাদ।