তুমি তার মতো
যে ঝড় আছড়ে পড়েছে উপকূলে
মায়াকাজল লাগিয়ে চোখে
তুমি খতিয়েছ ব্যভিচার


কোনো অর্থ নেই
কবিতা লেখার
কার্যকারণ অনুসন্ধিৎসা ছাড়া
যে কবিতা লেখা হয়
তুমি তার মতো


ঝড়ে বেঁচে গেছে কিছু মহীরুহ
তাঁদের খতিয়ে দেখে
পড়া পাতা শাখাদোল দেখে
এই মর্মে সিদ্ধান্তে এসেছি
তুমি তার মতো


সভ্যতা কখনো হঠকারী কিছু করবেনা
হাজার ঝুনঝুনি বিশিষ্ট এ চাকা বিশেষ
গড়িয়ে যেতে যেতে বাজে
সাম্য বজায় রাখে


রোখ চেপে গেলে
তুমি তার মতো বিপক্ষে হেঁটোনা
কারণ সর্বান্তকরণে
কবিতা লেখার কোনো অর্থ নেই।