********************************
গুমোট ছাড়িয়ে ভাবতে ভয় পেয়ে যাই বড্ড
অন্যদিন লিখে ফেলবো শ্রেষ্ঠ কবিতাসম্ভার
মানুষ মানুষই থাক তবে আজ
নকশা করে কাজ নেই।


পিঁড়ি তো পেতে বসেছি, হে বন্দুকবাজ সুধী
এলাকা তো ভাগ করো, কিছু প্রেম দাও কিছুটা বিরহ
সাদা পাতা তোলপাড়, উইঢিবি ছেনে এসছে
   আর্মাডিলো জিভ।


এলাকা তো ভাগ করো, কিছু জিঘাংসা কিছু বিদ্রুপ
কার কাছে দায়বদ্ধ? কতটুকু সীমাবদ্ধ?
উড়নি ওড়াবেনা আর, শপথ করেছে মাঝপথে,
   আজ থেকে রণসাজ।