***********************************************
খনি থেকে উঠে এসে আত্মহত্যাহীন
নাবাল পুরুষ ভাবে অবসেশন অর্থ -
প্রেমিকার বাহুমূল সুডোল কনুই
কিংবা গর্ভচ্যুত কোনো অলৌকিক ফাঁস।


ব্যস্ততম পৃথিবীর আকীর্ণ সড়কে
নৌঘাঁটি জলবন্দরে পুঁজিবাদী ঘাম,
অবসাদ, তার মানে লাউমাচা ধরে
আনমনে ঝুলে থাকা প্রেমিকার শিং।


নিখাদ আত্মপ্রেমিক মায়াবী আশ্লেষে
জড়িয়েছে যত তাকে ততই হারায়
মৃগনাভি বাঘছাল আর জটাভার,
সমুদ্রমন্থনে ওঠা কামনার বীজ।


ফিরে যাবে কার কাছে ? ঠোঁটে বসে মাছি
মাছি আর কবিতায় খন্ডযুদ্ধ হয়
জলপাইরঙা তার কবিতাপোষাক
আজ তবে আজ নয় ঘোর অন্যদিন।