তখন আমার নবম শ্রেণী
                                 তখন প্রথম শারি,
তখন আমার প্রথম দেখা
                                 প্রথম আলাপচারি ।
তখন প্রথম কৃষ্ণচুড়ায়
                                 মনের রঙ্গের ছোঁয়া,
ভালোলাগার নেশায় হৃদয়
                                  হঠাত্ বেপরোয়া ।
তখন প্রথম আড্ডার মাঝে
                                   ঘন চোখে দেখা--
পত্রলেখার আশা যাওয়ার
                                  পুলক গায়ে মাখা ।
কথায় কথায় তার চোখের
                                  গভীরে চোখ রাখা,
প্রথম ছোঁয়ার শিহরণের
                                  পুলক গায়ে মাখা ।
সেই সেদিনের বসন্ত দিন
                                   রঙ্গে সুরভিতে,
তার ছবি এঁকেছিল
                                   নবীন হৃদয়টিতে ।