কখনও মন বন্য হয়ে যায়
   একছুট্টে কল্পসাগর পার করে
                         অরণ্য হয়ে যায় ।।

পায়ে পায়ে পিছল পাথর পেরিয়ে গিয়ে
   কেমন করে চেনা মানুষ
                         অন্য হয়ে যায় ।।

চেনা মনের চেনা মানুষখানি
   অচেনা চাদর সরিয়ে দিয়ে শেষে
                          এক পলকে আপন হয়ে যায় ।।


স্বচ্ছ কাচের চোখদুখানি তাই
   সাগর বেলার নোনা জল মেখে
                         বুকের কাঁপন বাড়িয়ে দিয়ে যায় ।


চিবুক জোড়া টোলের মাঝে ওঠা
   বৈশাখীর উন্মাদ প্রলাপে
                        শান্ত মন এলোমেলো হয়ে যায় ।।