( পত্রকাব্য --)
অজানা অভিমান
---------মৌসুমী জামান


ওগো স্বপ্নের সাথি ,
                          স্বপ্নের নীল অাকাশটা ঢেকে গেছে ব্যাথার পাহাড়ে ।শুকিয়ে গেছে বাতায়নের প্রস্ফুটিত গোলাপ। নিভে গেছে অাহত অাশার জাগ্রত প্রদীপটুকু। তবুও শেষ হয়নি তোমাকে বলা।


         ভেবেছিলাম ,অামার বাগানের রাধাঁচূড়া তোমায় অপর্ণ করবো । তুমি যদি না গ্রহণ  করো তো যমুনার  জলে তার অাত্মাহুতি দেবো।কিন্তুু বিধাতার কি নিয়ম দেখেছো, সে জলে যে অামাকেই ----------।


হলোনা । পারলামনা । অামার জীবনটা এলোমেলো করে দিয়ে হুট করে তুমি চলে গেলে তোমার সুখের রাজ্যে । নিয়ে গেলে অামার সমস্ত প্রেম ।দিয়ে গেলে তোমার দাবি না মেটানোর দন্ড।সে দন্ড অামি মাথা পেতে নিয়েছি। কষ্ট শুধু একটাই ,দন্ডটা যে কতখানী তা একবারও তুমি জানলেনা । যদি জানতে তাহলে অাজ যে অামার থেকে মুখ ফিরিয়ে নিয়েছো কোন এক অজানা অভিমানে । যদি জানতে তোমার অভিমান অাজ অামার কাছে কতটুকু ব্যঞ্চনাময় ,তাহলে তোমার বুকটা একবারের জন্য হলেও কেপেঁ উঠতো ।যদি তুমি এর পরিণাম জানতে ,তাহলে অামি অাজ তোমার সহ্যের সীমানা মাড়িয়ে পাথরের স্তুপ হয়ে যেতামনা।


            যাই হোক , তোমার মঙ্গল কামনায় অামি সব সইতে পারবো। অাজ যে তোমার জয় হয়েছে।তুমি হারতে হারতে জিতে গেছো। অার অামি জিততে জিততে হেরে গেছি । জানো তো অামি এমনই ।হেরে যেতে ভালোবাসি ।সহজ সরল জীবন যাপন ছিলো অামার কিন্তু কারো সরলতা হতে পারলামনা । তাতে কি তোমার গলার কাঁটা হতে পেরেছি এটাই বা কম কিসের বল?


ভালো থেকো ।যা সর্দায় কাম্য।
                                                        ইতি
                                                        অধরা