অন্তঃকরণের ধ্বনি

অন্তঃকরণের ধ্বনি
কবি
প্রকাশনী পূর্বা প্রকাশনী
সম্পাদক বাদল সাহা শোভন
প্রচ্ছদ শিল্পী চারু পিন্টু
প্রথম প্রকাশ ফেব্রুয়ারি ২০২১
বিক্রয় মূল্য ২২০

সংক্ষিপ্ত বর্ণনা

'এন এস এম মঈনুল হাসান সজল'-এর "অন্তকরণের ধ্বনি' মূলত মানবতা আর ভালোবাসা প্রতিচ্ছবি। তিনি প্রেমের সমীকরণ আঁকতে চেয়েছেন, মানুষের অধিকারের কথা বলেছেন, ধর্ম এবং রাজনীতিকে তুলে ধরেছেন আপন আলোয়। মিশ্র অনুভুতির এই কাব্যগ্রন্থটি পাঠকের ভালোলাগার আশা প্রকাশ করেন প্রকাশক বাদল সাহা শোভন।

ভূমিকা

ভূমিকা


শব্দ দিয়ে অনুভুতির খেলা। যদিও শব্দের কি সাধ্য অনুভুতির চিত্র আঁকে। তবুও, অনুভুতি ব্যক্ত কোথায় শব্দ ছাড়া চলে।

কবিতা যদি হয়, ভাবার্থের বাক্য বিন্যাস বা আবেগ-অনুভূতি, উপলব্ধি ও চিন্তা করার সংক্ষিপ্ত রুপ- তবে আমি হয়ত ওইটুকুই চেষ্টা করি। আমি আমার মত করে আমার ভাবনা আর অভিজ্ঞতাকে তুলে ধরতে চাই।

আমার লেখার ধরন, ভাবনার প্রকাশ বা জ্ঞানের পরিধির সীমাদ্ধতা থাকতে পারে। তবে উপস্থানে অসততা, হীনমন্যতা, অতিরঞ্জন কিছু নাই। নিজের দেখা, উপলব্ধি করা ভাবনার প্রকাশ। যা কোন নির্দিষ্ট সিমানা, জাতী বা সংঘের বলয়ের নয়। কারও জন্য ভিন্ন মতের বা ভাবনার হতে পারি। কিন্তু কাউকে ছোট করার ভাবনা কোন ভাবেই নেই। যদিও প্রথম বইটি প্রকাশের পরে খুব বাজে অভিজ্ঞতা গেছে। আমি ধরেই নিয়েছি অবুঝদের বোঝার জন্য আরও সময় প্রয়োজন। অথবা কিছু মানুষের বিবর্তন এখনও সম্পন্ন হয়নি। আরও কিছুটা সময় লাগবে। যাই হোক, যেকোন পরিস্থিতিতে নিজের কাজটা করে যেতে চাই। আর অবুঝদের জন্য শুভ কামনা।

আমার অনুপ্রেরণা সবসময় আমার নিজের ভাবনা। লেখালেখিটা গুরুত্বের সাথে নিবো সেটা কখনও ভাবিনি। মাঝে মধ্যে লিখতাম, তবে সেটা খুব নিজের জন্য। নিজের অজান্তেই নিজের দেখা বা শেখার অভিজ্ঞতা মন থেকে পাতায় ভাসতে চাইতো। দেড় দশক সংবাদ কর্মী হিসাবে কাজ করার সুবাদে সাধারনের চেয়ে দেখাটা হয়ত বেশী। প্রতিদিন নতুন মানুষ নতুন ঘটনার সাথে। তাই কখনও কোথাও প্রকাশের সাহস না করলেও এই ভাসতে চাওয়াটা দৃঢ় হয়ে উটলো। শেষ অবদি একটি কবিতার বই বের করে ফেলেছিলাম। তারপর দ্বিতীয় বই উপন্যাস। মানুষ তো। তাই খুব বেশী স্বপ্ন দোষে দুষ্ট। আবার একটি চেষ্টা করলাম এই বইটি দিয়ে।

কবিতার বিষয়বস্তু- আমার দেখা প্রেম, সমাজ, প্রত্যাহিক চর্চা, চরিএ, জীবনবোধ অথবা ঘটে যাওয়া ঘটনার ভাব প্রকাশের চেষ্টা। একটি সুস্থ বিবেক সম্পন্ন সমাজ ও জাতী আমার স্বপ্ন। বাকি কথা কবিতায় বলা হয়েছে।

স্বল্প দেখা, স্বপ্ল জ্ঞানে এই চেষ্টা যদি কারও ভালোলাগে বা দাগ কাটে, ওটুকুই আমার সফলতা।

অনুরোধ একটাই-
বই কিনুন বই পড়ুন।
সত্য, জ্ঞানে জীবন গরুন।

উৎসর্গ

উ ৎ স র্গ

সেই সকল মানুষদের-
যারা নিষ্পেসনেও নির্লোভে অকুতোভয়।
যাদের ভব্যতা আজও দাঁড়িয়ে সভ্যতায়।
যারা বিচারের কাঠগড়ায় নির্ভয়।
যাদের বোধ সংশয়হীন মানবতায়।
যারা আকুণ্ঠ সংগ্রামী সততায়।
যাদের ত্যাগে আমরা স্বাধীনতায়...

কবিতা

এখানে অন্তঃকরণের ধ্বনি বইয়ের ১টি কবিতা পাবেন।

শিরোনাম
মন্তব্য