কবিতার একাল সেকাল
মঈন তাজ


ছন্দ নাকি মন্দ লাগে দুঃখের কথা কারে কই,
ছন্দ ছাড়া হয় কি ছড়া? বলতে গেলে মন্দ হই।
ছন্দ লয়ের বেহাল দশা কিন্তু লেখেন কবিতা,
গদ্য দিয়েই পদ্য লেখা বর্তমানের ভনিতা।


মুচকি হেসে বলেন কবি ছন্দ হলো সেকেলে,
গদ্য কথায় লিখলে পারে চলবে ভালো একালে।
অত্যাধুনিক পার হয়েছে চলছে এখন পোস্টমডার্ণ,
এই ধারাতে লিখলে পারে বাড়বে তোমার লেখার মান।


মিষ্টি হেসে বলি আমি শেকড় কি আর যায় ছেঁড়া?
অতীত দিয়ে তাই গড়ি ভাই আধুনিকের এই ডেরা।
ছন্দ তালের ধার ধারেনা বলতে গেলেই হই কাহিল,
ভুল বানানে চলছে লেখা ওটাও নাকি স্টাইল!


সার্থ লাভে ছুটছে সবাই গড়ছে বহু সংগঠন,
সাহিত্যের এই বেহাল দশা কি আর হবে উন্নয়ন?
কেউবা আবার মহোৎসবে গলায় পড়ে উত্তরী
কি যে বলি ওসব কথা তাওবা তাওবা ধুত্তেরি।


কেউবা আবার লাইভে এসে দেখায় বড় বাচিক সে,
গান কবিতা বলতে পারি আমি আবার কম কিসে?
কাউকে দেখি বিজ্ঞাপনে বিশাল বড় সংগঠক,
বিশ্বজোড়া খ্যাতি তাঁহার কিন্তু কবি'র নাই পাঠক।


আধুনিকতো হতেই হবে আমি মানি সেই কথা,
গোড়ার কথা ভুলে গেলে বুকে লাগে ঘোর ব্যথা।
দেশ ও জাতির দর্পণ হলো কাব্য কথা সাহিত্য,
সত্য সঠিক করবো লালন হবেনা তা অনিত্য।


পোস্টমডার্ণঃ উত্তরাধুনিক
উত্তরীঃ উত্তরীয়
অনিত্যঃ অস্থায়ী


যশোর
২৮/০৪/২১