হঠাৎ করেই আমার আকাশের তারাগুলি নিভে গেলো,
স্বপ্নগুলোর রং হয়ে গেলো ধূসর,
তোমার স্মৃতি রোমন্থনে-এলোমেলো
হয়ে যায় অন্তর!


আজো আমি বসে থাকি-
অন্তহীন আকাশের পানে উদাস নয়ন তুলে,
কভু কভু শুকতারা জ্বলে উঠে ভুলে!
আকাশে পূর্ণ চাঁদ থাকে-তবুও
জোৎস্নার দেখা মিলে না!
কি এক দুর্বোধ্য আবেশে-
গভীর রাতে ঝিঁ ঝিঁ উঠে ডাকি!


তবুও সেদিন স্বপ্নে পেলাম তোমায়-
ধরতে গেলাম রেশমি কোমল চুল-
করুণ হেসে রেখে গেলে আমায়
ঘুম ভাঙে,বুঝি-ছিলো স্বপ্নের ভুল!


সেই করুণ হাসির তরুণ আংশু নিয়ে
আবার দেখি বেঁচে থাকার আশা,
আবার যখন স্বপ্নভঙ্গ হয়-
বুঝি আমার-নিরাশার বুকে বাসা!