ভাবছি পাথর নিয়ে কিছু কাজ করবো -
পাথর গলিয়ে কাদা
আর কাদা করতে পারলেই ইচ্ছে মত শিল্প;
তোমাকে জানিয়ে রাখলাম
কারণ, তোমার ইচ্ছেটা বড় প্রয়োজন।


ভাবছি আঁধার নিয়েও কিছু রাত কাটাবো -
আঁধার ধরতে পারলে
পরিয়ে দেব আলোর ফ্রক
ফ্রকপরা আঁধার নেচে উঠবে নীল জ্যোৎস্নায়;
তোমাকে জানিয়ে রাখলাম
কারণ, তোমার ইচ্ছেটা বড় প্রয়োজন।


ভাবছি নদীতে কিছুদিন সাঁতার শিখবো -
সাঁতার কাটতে পারলে
ওপারে যাওয়া যাবে
নদী ধরে যাওয়াও যাবে মোহনার সাগরে;
তোমাকে জানিয়ে রাখলাম
কারণ, তোমার ইচ্ছেটা বড় প্রয়োজন।