আযানের ডাকে ঘুম ভাঙ্গিলে
শুনলাম পেতে কান
ইব্রাহীম (আঃ) এর স্মরণে
পশু হবে কোরবান।


ঈদের শিক্ষা ধনী গরীব
সবাই সবার আপন জন
একই স্রষ্টার সৃষ্টি মোরা
দয়ায় ভরা ত্রিভূবন।


বিশ্ব জুড়ে তবু কেন
এত হানা হানি?
পশুর বদলে মানুষই এখন
হচ্ছে কোরবানী।


এমনিভাবে প্রতিক্ষণে
কোরবানী হয় রোজ
নর পিচাশের এমন তান্ডব
করবে না কেউ কি রোধ?


বিষন্ন বদনে প্রতিক্ষণে
ভাবি বসে অম্লান
হে দয়াময় এমন কোরবানীর
হবে নাকি অবসান?