একা! শুধু একা!! নিশ্চল নিশ্চুপ, কেউ কারো নয়
তাই যাদি হয়
তবে- কেন বলি মানুষ মানুষের জন্য, জীবন জীবনের জন্য?
তবে কি বুঝব শুধু নিষ্ফ সান্ত্বনা? তবে কি একা?
পাষাণ এই ধরণীতে থাকতে কি পারে কাঁচের হৃদয়?
যেখানে রয়েছি কিছু ছদ্মবেশী মানুষ, আছে কি মোদের হুঁস? মোরা স্বার্থপর
মানুষের প্রতিকৃতি থাকলেই কি হয় মানুষ? থাকতে হয় হুঁস
আত্মকেন্দ্রীকতাই মানুষকে করে অমানুষ। থাকে না তার কোন হিতাহিত জ্ঞান
তাই জানি না করতে মানুষকে সম্মান, মোর অন্তরে দাম্ভিকতা, বৈরীতা ও হিংসা জ্ঞান
তাই যদি হয়- তবে?
একা! একা!! শুধুই একা, নিতান্তই একা অসহায়
হায়রে মানুষ, তাহলে মোদের কি উপায়? মোরা যাব কোথায়?
অন্ধ! নিতান্তই অন্ধবৈ কিছু নয়, নিজের সত্বাকে অনুসন্ধান কর, সে কোথায়?
অর্থের মোহে সব হারিয়েছিস, বিত্ত বৈভবই কি তোর সব?
আসলে সবাই বোকা, নিতান্তই বোকা, কেননা-
মানুষ- সেতো একা! শুধুই একা!!
নিজেরাই হারিয়েছি একে অপরকে, অন্বেষণে নিজেরই সুখ
আসলে সে তো হবার নয়
সুখের সন্ধানেই হয়েছে চির সঙ্গিনী দুঃখ।
সুতরাং একা! আসলেই একা!!
মোরা কেউ কারো নয়।
আবার............... কালের আবর্তে হারিয়ে যাব
রইবে না পদ চিহ্ন-নাম-নিশানা
সেও একা............! শুধুই এ..................!!