"আজ হতে পূর্বের সময়ে ফিরে তাকাই,
দেখি, সেই দিনগুলি মোর আর বিদ্যমান নাই।


সে আমি ছিলাম দূরন্ত কত,
হৈ-হুল্লোর আর হাসি-মাতামাতি,
প্রতিদিনই করতাম কত শত!
বন্ধুরাই ছিল তাতে নিত্য দিনের সাথী।


কলেজে যেতে হতে প্রায়শই দেরি,
ভাবত সবাই, সকালে আমি কি করি?


ছিলাম আলসে, হতো দেরি উঠতে,
মনি ম্যাডামের ক্লাস,বাপরে! তাও দেরিতে?
নিতেন তিনি ব্যবস্হাপনার ক্লাস,
নিয়ম-শৃঙ্খলা ও পড়াশোনায় যিনি খুবই সিরিয়াস।


স্মৃতির পাতায় গেল রয়ে,
সেই মজার দিনগুলি মোর ,
ক্লাস আর ফূর্তিতে সময় যেত পেরিয়ে,
মনে হয় তা ছিল সময়ের ঘোর।


এভাবেই একের পর এক বছর যায় বয়ে,
থেকে যায় কতনা ঘটনা অব্যক্ত স্মৃতি হয়ে ।


আসে নূতন বছর নূতন আশা নিয়ে,
সময়গুলি সাজাই আমি স্মৃতির পাতা দিয়ে ।


আজও পূর্বের সময়ে ফিরে তাকালে দেখতে পাই,
সেই সোনালী দিনগুলি মোর আর বিদ্যমান নাই,
আর বিদ্যমান নাই ।"


------------------★★★★★★----------------


রচনাকাল- ২০০৯ সাল। দ্বাদশ শ্রেণীতে পড়ার
সময়। পরবর্তীতে ৩১শে মার্চ,২০১৩ তারিখে পুনঃসংস্করন করে সংরক্ষণ করা হয়।


উৎসর্গঃ মনি ম্যাডাম। যিনি এই অলস
ছেলেটিকে মানুষ করতে চেষ্টা করেছিলেন।