ব্যস্ত রাস্তায় সেদিন মানুষের ভিড়ে,
যাচ্ছিল কেউ আমার পাশ দিয়ে ধীরে ।
হঠাৎ তাকে পড়েছিল চোঁখে,
অনুভূতি সেই, পারিনি বলতে মুখে।


শাড়িতে তাকে লেগেছে বেশ,
রূপ - গুনের নাইতো শেষ!


চোঁখ যে তাহার মায়ায় ভরা,
হাসি তো নয়! যেন মুক্ত ঝরা ।


মিষ্টি সেই চেহারায় মিষ্টি সেই হাসি,
দেখে তারে মনে হল বলি ভালবাসি ।


দীঘল কালোকেশী, ওগো মায়াবিনী,
তোমায় সৃষ্টি করেছেন যিনি,
আদায় করি শুকরিয়া তাহার।
রূপসী, তুমি কি হবে একান্ত আমার?


(সমাপ্ত)
জুলাই ০১, ২০১৩ ইং।