স্বপ্নময় সেই কিশোর বেলা
কেমন করে ভুলি
বুকের ভিতর আঁকা শৈশব
লাল-নীল রং তুলি।


ছেলে বেলার সেই সে সুদিন
ফিরে যদি পেতাম
নষ্ট শহর ঢাকা ছেড়ে
গা’য়েই ফিরে যেতাম।


পূর্ণীমার’ই রুপালী চাঁদ
উঠোন ভরা আলো
অমাবষ্যাও লাগতো ভালো
নিকষ আঁধার কালো।


হরেক পাখির কিচির-মিচির
বন-বনানী’র শাখে
পাল উড়িয়ে চলতো নৌকা
ভরা নদীর বাঁকে।


নায়ের মাঝির দরাজ কন্ঠে
ভাটিয়াল’র সুর
হারিয়ে যেতাম শুনে সে গান
কোন সে অঁচিনপুরে।


হারিয়ে গেলো কালের গর্ভে
হরেক পাখি’র ডাক
এই নগরেও ডাকে পাখি
কিন্তু সেটা কাক!


শৈশবের সব হারিয়ে গেলো
হারালো সব স্বপন
তবুও আবার নতুন স্বপ্ন
করছি আবার বপন।


মধ্যবিত্ত’র খোলস খুলে
স্বপ্নের মন্ত্র পড়ি
তরুন, যুবা চলো আবার
সোনার বাংলা গড়ি।।
…………………………………………
স্বপ্নবাজ
বনশ্রী, রামপুরা, ঢাকা।
৮’ ফেব্রুয়ারী-২০১৩ইং