চল্লিশ বছর গত
দেশ এগোল কত?
বাড়ছে বয়স তোমার আমার
শুকায়নিতো ক্ষত।


নরকের কিট যতো
ঘূণ পোঁকাদের মতো
কুঁড়ে কুঁড়ে খাচ্ছে সবই
মরছে গরীব শতো।


উন্নয়নের চাপে
বইছে দেশে জোঁয়ার
সুনামিতে দেশ ভেসে যায়
বিবেক বন্দী খোঁয়ার।


বুদ্ধিজিবী আছে
টিভি’তে মুখ ভাসে
দেশ-জনতার দুঃখ শুনে
কষ্টে মুচকি হাসে।


গেলো গেলো রবে
সুশীল সমাজ সবে
গোল টেবিলে বসে ভাবে
আমরা খাব কবে।


জ্বী-হুজুরের দলে
ভিড়ছে দেখ সবে
মগজ বিহীন জন্তুগুলো
মানুষ হবে কবে ?


ওরাই দেশের মাথা
লুটছে যে তাই যা তা
মরছে গরীব ধুঁকে ধুঁকে
সম্বল ছেঁড়া কাঁথা । । ।


……………………………………………………………
স্বপ্নবাজ