*** বেশ কিছুদিন আগের লেখা, তৎকালীন বিষয় নিয়ে লিখছিলাম, তবে প্রেক্ষাপট এখন মনে করতে পারছিনা। প্রেক্ষাপট ভুলে যাওয়ার জন্য বন্ধুদের কাছে আগেই ক্ষমা চেয়ে নিলাম, ক্ষমো ক্ষমো অপরাধ............।।



  পৃথিবিতে কতো প্রেম আর
  ভালোবাসা’র গান
  মানুষ ভরা বিশ্ব আছে
  নাই যে শুধু প্রান।


  বাড়ী’র ছাঁদে টব-মাটিতে
  নানান জাতের ফুল
  প্রানহীন সব মানুষ কেন
  বোঝে না তার ভুল।


  ইউরিয়া বা ফরমালিন
  আর এখন মেলামিন
  খাচ্ছে তবু বোকা মানুষ
  হচ্ছে প্রানহীন।


  ছোট্ট শিশুর পুষ্টিগুনে
  দোকান ভরা খাবার
  এসব পুষ্টি খেয়ে শিশু’র
  প্রানটাই যেনো কাবার।


  বিজনেস ম্যাগনেট VIP আর
  CIP দের বাসায়
  হুইস্কি-বিয়ার গিলে দেখেন
  সাংবাদিকদের শাসায়।


  মাছের গায়ে মাছি নাই আর
  সবজি’তে নাই পোঁকা
  মাতাল হাঁসি হাসেন তারা
  হাততালি দেয় বোঁকা।



  TIB আর দুদক আছে
  আছে সত্য-কমিশন (ট্রুথ)
  বিবৃতি দেয় দুর্নীতি নাই
  গদী পাবার নিউ মিশন।


  ছোট্ট ঘরে ছনের আকাশ
  ঠান্ডা মাটির বিছান
  ভূমিদস্যু মজুদদার-গন
  গরিব কৃষক পিষান।


  ভূমিহীন আর বর্গা চাষী
  কষ্টের ঘাম ঝড়ায়
  রক্ত-চোষা গাঁয়ের মোড়ল
  ঋনের খাতা ভরায়।


  গাঁও-গ্রামে’র ঘরে ঘরে
  কষ্টে কাঁদে কিষান
  পোড়া-মাটির শুন্য হাঁড়ী
  যেন, কষ্টে’র লাল নিশান। ।


——————————-
  স্বপ্নবাজ