একুল ওকুল দুই কুল আছে
মাঝে বয়ে চলা নদী
কষ্ট আছে দু’কুলেতেই
জানতো সবাই যদি।


একুল বলে ঐকুলে বুঝি
আছে জমানো সুখ
ওকুল বলে এসো একবার
শুনবো তোমার দুখ।


ওপাড় বলে বয়ে চলে ঐ
আমার চোখের পানি
এপাড় বলে ঐ পানিতে
ভাগ আছে মোর জানি।


এপাড়-ওপাড় হাঁসে দু’জনে
কাঁদেও এক’ই সঙ্গে
সত্যি বন্ধু এই সুখে মোদের
মুখটা মলিন রঙ্গে!!!


————————–
স্বপ্নবাজ