স্বৈরাচারে’র সংজ্ঞাটা কি
কোনটা গনতন্ত্র?
একই মুদ্রার এপিঠ-ওপিঠ
গদী পাবার যন্ত্র।


মিছিল-মিটিং পথে-ঘাটে
স্বৈরাচারী হটাও
বোকার হদ্দ আম-জনতা
লেবেন চুঁষেই পটাও।


জ্বাঁলাও পোড়াও ভাঙো গাড়ী
রাজপথ কর বন্ধ
গরীব মরে পথে-ঘাটে
মানবাধীকার অন্ধ।


উন্নয়নের বইছে জোয়ার
যায় ভেসে যায় দেশ
রক্তশুন্য আমরা গরীব
পাঁকছে মাথার কেশ।



বুদ্ধিজীবি বিবৃতি দেন
ঠোঁটে মুচকি হাঁসি
প্রমোদ বিহার করেন সবাই
বৃন্দাবন বা কাশি।


বুদ্ধিজীবি বেচেন বুদ্ধি
টিভি কিংবা কাগজে
ওরাই বাংলার সুশীল সমাজ
১৬' কোটি'র মগজে।


খাদ্য ঘাটতি নাইতো দেশে
গোডাউন খাদ্যে ভরা
নিয়ন আলোয় যায়না দেখা
মানুষ নাকি মরা।


চালের কেজি পঞ্চাশোর্ধ
মরিচ একশ আশি
অসহায় আজ মধ্যবিত্ত
যেন গলায় ফাঁসি।


দেশে নাকি সন্ত্রাসী নাই
নাইতো কোন খুঁনী
ভাইয়ে-ভাইয়ের ঝড়ায় রক্ত (ছাত্রলীগ)
সরকার ঋষী-মুনী!!


আইন-শৃঙ্খলা অনেক ভাল
মন্ত্রী এম পি’র কথায়
সন্ত্রাসী নাই মানুষ কেন
কুঁকড়ে কাঁদে ব্যাথায়?


দেশ-দরদি স্যুটেড-বুটেড
ঠান্ডা গাড়ী চড়েন
রক্ত-ঘামে দেশের কৃষক
না খেয়ে কেন মরেন??


ভন্ড দরদ দেশ নেতাদের
ভন্ড দশের ভাবনা
প্রমান আছে হাতের কাছে
জেলা শহর পাবনা।।।।
....................................................

**পাবনা’র পুলিশ সুপার বা জেলা প্রশাসক এর ওপর হামলা করেছিল আওয়ামী লীগ ও তাদের অঙ্গসংগঠন।
...................................................


স্বপ্নবাজ