*** ফলোআপ মোট ৮ পর্বের সিরিজ, ৫ পর্ব পর্যন্ত প্রকাশ হয়েছে এই আসরে, বাকি ৩ পর্ব একটু সময় নিলাম কারন একই রকম লেখা। বাকি ৩ পর্ব ২ দিন পর পোষ্ট করবো যদি বেঁচে থাকি। এখন অখাদ্য পোষ্ট করলাম.....................
  


মন’টা কে আর কি দোষ দেবো
মন কি আমার শাসন মানে?
যখন-তখন  যা-তা ভাবে
মন কি বারন মানতে জানে?


জাতিভেদ মন বুঝতে জানে?
ধনী-গরিব বোঝে মানে?
অন্য’কে মন কষ্ট দেবে?
নিজে কি মন কাঁদতে জানে?


আকাশ কুসুম স্বপ্ন বুনে
রঙীন আশা বুকে’র কোনে
স্বপ্ন শেষে কি হবে তার
মন কি কভু ভাবতে জানে?


মন কখনো হাসতে জানে?
কষ্ট পেয়েও নাচতে জানে?
দুঃখ স্রোতে ভাসতে জানে?
রঙীন সাজে সাজতে জানে?


মন তবে আর কিবা জানে !
নষ্ট হবার কষ্ট জানে?
তুমুল ঝড়ে সুখের ঘরে
কোন আগুনে পুরে মরে?


মন’টা আসল বোকা’ই হবে
সারা জনম ধোঁকা’ই খাবে
কষ্টে’র বিষ নিলাভ হয়ে
ক্ষয়ে ক্ষয়ে’ই মরে যাবে।


মন’টা সত্যি বোকা’ই হবে!!!!!
.........................................


স্বপ্নবাজ