আজব একখান মেশিন আছে
লক্ষ কোটি ডিবাইস তার
শত হাজার তারে ভরা
গুনবে কেবা সাধ্য কার।


যে ইঞ্জিনিয়ার বানাইছে তা
এক জনই আর নাই কেহ
দেখতে মোরা পাইনা তাকে
অদৃশ্য সে নাই দেহ।


এই দুনিয়ার আসল রাজা
এ জাহানের প্রধান সে
তার ইশারায় বিশ্ব চলে
সাধ্য নাই আইন ভাঙবে কে।


এ পৃথিবীর আসল রাজা
বিশ্ববাসী প্রজা তার
আজব খেলা খেলেন তিনি
মর্জী তাহার বোঝা ভার।


মেশিনখানা বানাইছেন তার-
নাম দিয়েছেন মানুষ
বিধি-নিষেধ না মানলে তার
দেখবে রঙীন ফানুষ।

………………………………………….
স্বপ্নবাজ