বনের বাঘে খায়না ওরে
মনের বাঘে খায়
মনের বাঘকে তাড়িয়ে দেখ তুই
সাহস বেড়ে যায়।


সাহস করে একটা দিন তুই
লম্ফদিয়ে বাঁচ
ভয় তাড়িয়ে একবার তুই
রণ-সাজে সাজ।


বুকের ভেতর সাহস নিয়ে
শক্ত হয়ে দাঁড়া
হুঙ্কার দিয়ে ঝাপিয়ে পরে
দেশের শত্রু তাড়া।


ওহে যুবক বলছি আবার
সাহস নিয়ে বাঁচ
পেছন ফিরে দেখতে পাবি,
(যেনো)-শত্রু ভাঙা কাঁচ।


ভয় নিয়ে হায় লক্ষ বছর
বেঁচে কি লাভ তোর?
দেখ তাকিয়ে রাতের শেষে
আসবে আলোর ভোর।
………………………………………………..
স্বপ্নবাজ