*** আমাকে নিয়ে আমার এক সহ ব্লগার মামুন ভাই একটা কাব্য লিখেছিলেন “স্বপ্নবাজ” নামে। মামুন  তার কাব্য'র উত্তর দেয়ার চেষ্টা করেছলাম। কিছু প্রশ্ন ছিলো তার উত্তর দেয়ার চেষ্টা বলা যায়। ২/১ টা আপত্তিকর শব্দ রয়েছে ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন আশাকরি....................



বাহ্ বাহ্ বাহ্ মামুন
লিখছো তুমি দারুন
আজকে তোমার পোষ্ট না পেলে
তোমার দশা হতো করুন!!


সবই তুমি জানো
তবু বুঝতে চাওনা ইস্যু
আমি জানি ত্যাঁদর তুমি
নওতো তুমি শিশু।


স্বপ্ন যেমন নিজে দেখি
শেখাবো সব তোমায়
একা আমি পারছি না আর
যাচ্ছি চলে কোমায়।


চেষ্টা করি লিখতে কিছু
কি হয় তাতো জানিনা
লেখার যতো রিতিনিতী
কিছুই আমি মানিনা।


অসংগতী দেখলে কিছু
ঘুরপাক খায় মাথায়
মাথায় ঘোরা শব্দগুলো
সাজাই মনের খাতায়।


পাছায় দেয়ার জন্য আমার
বাঁশের তো নাই অভাব
বেছে বেছে ঢুকাই যাদের
দেশ ডুবানোর স্বভাব।


চিকন-মোটা হরেক রকম
বাঁশের বাগান আছে
নামের লিষ্টটা বলিস আমায়
ঢুকায়ে দেবো পাছে।


সোনার বাংলা রক্ষা করার
উপায় তো আর দেখিনা
দেশের প্রতি ভালবাসা
আমার কিন্তু মেকি না!!


দুখিনী এই বাংলা মা’কে
দেখলে লাগে কষ্ট
মনের দুংখ লাঘব করতে
কথা বলি স্পষ্ট।


ভয় পেয়ে সব পালিয়ে গেলে
রুখবে ওদের কারা?
ধ্বংস করছে বাংলা মা’কে
হাড়ামীর পাল যারা!!


এখন সময় জাগো মামুন (সবাই)
দেশ-জননী ডাকছে
ঘুমিয়ে থাকবে আর কতোকাল
মাথার চুলতো পাঁকছে!!


সাহস নিয়ে চলো সবাই
বুক চিতিয়ে দাঁড়াই
ধরে ধরে সব হাড়ামী
পায়ের নিচে মাড়াই।।


………………………………
স্বপ্নবাজ
১৪’অক্টোবর-২০১২ইং