না জানি কি হয়
মনে জাগে ভয়
মানুষ ভরা দুনিয়াতে
মানবতার ক্ষয়।


মানব ধর্ম বড় ধর্ম
মুখে মুখেই বলা
মনের ভেতর অন্যকিছু
সবই  ছলাকলা।


মানবতা নিয়ে সবাই
বলে কতো কথা
পিষ্ট হচ্ছে মানবতা
দেখেন যথাতথা।


নীতিহীন সব নেতাদের হায়
নাই কোন দেশ প্রীতি
রাজনীতির ময়দানে নাকি
এমনটাই রীতি।


মানবতার ফেরিওয়ালা
ভরা সোনার দেশে
টাকা-পয়সা খেয়ে তারা
কথা বলেন হেসে!


TV ক্যামেরাতে তারা
ক্ষোভে ফেটে পরে
নিজের ঘরে মানবতা
ধুঁকে ধুঁকে মরে।


আসল সত্য সবাই তারা
চাটুকারের ভক্ত
লুটেপুটে খাচ্ছে সবাই
মানবতার রক্ত।।

………………………………………………………………………………………
স্বপ্নবাজ