শুন্য পকেট ভাড়ার শুন্য
শুন্য জীবন গড়ের মাঠ
মগজ  শুন্য জানো না তা
করছো কতো বিদ্যাপাঠ।


বিদ্যা পাঠের জন্য তুমি
গেছো অচীন পুরে
জীবন’টা তোর রইল শুন্য
বৃথাই শুধু ঘুরে।


ডিগ্রীর ঝোলা কাধেঁ নিয়ে
ঘুরছো দিবা-রাত্র
মাস চলে যায় দেখো চেয়ে
শুন্য তোমার পাত্র।


শুন্য মনে ধরছে ঘূনে
ঘূন পোকাদের দখল সব
কর্ন-চক্ষু দেখো খুলে
শুন্য-শুন্য উঠছে রব।


মরিচিকা ছোঁয়া’র সপ্নে
জীবন তোমার হবে শেষ
আয়না দিয়ে দেখবে তুমি
শুভ্র-সাদা তোমার কেশ।


জীবন তরী’র সরল  অংক
কষলে দুঃখের বাজবে বীন
যোগ-বিয়োগে’র সমাধানে
রইবে পরে শুধুই ঋণ।।


…………………………………………………….
………………………………….
স্বপ্নবাজ