দিন কেটে যায় যেমন তেমন
ঘুমহীন রাত কাটে
মাস কেটে যায় রঙের নেশায়
বছর রঙের হাটে।


যে যার মতো চলছে সবাই
রঙীন মুখোস মুখে
যায়না বোঝা কাটছে কেমন
সুখ না দুঃখ বুকে !!


মুখ ঢাকা তাই যায়না দেখা
সুখ-দুঃখের রেশ
বিশ্বকর্তা জানেন কেবল
আছেন কেবা বেশ।


ভবের এমন রঙের মেলায়
হরেক রঙের বহর
কূল-কিনারা পাইনা খুঁজে
এ কোন আজব শহর!!


চেষ্টা যতোই হোকনা করা
মুখোস যায়না খোলা
সবাই যেনো করছে ফেরী
মুখোস ভরা ঝোলা।


যে যার মতো চলছে ছুটে
মুখোশ পরা ভাঁড়
জীবন নদী যায় শুকিয়ে
পায় কি খবর তার ??


এতো রঙের মুখোস গড়ার
রঙের নাইযে অভাব
রঙের খেলা, খেলাই যেনো
এখন সবার স্বভাব।


মহা আজব বিশ্বমঞ্চ
শুধুই রঙে ভরা
তবু যেনো মানুষগুলো
প্রাণ থাকতেও মরা !!
………………………………………
স্বপ্নবাজ