***ওপার বাংলার (কোলকাতা) কবি বন্ধুদের কাছে আগেই ক্ষমা চেয়ে নিচ্ছি, তিস্তার পানি ইস্যু নিয়ে আমার এই লেখা। সমসাময়িক বিষয় নিয়ে আমি বেশি লিখি, এ লেখাটাও তাই। দয়াকরে ভারত বিরোধী ভাববেন বন্ধুরা। কবিতার বিষয়গত কারনে "এপার-ওপার" দু'বাঙলার রাজনিতীবিদদের বিষয় কিছু কথা চলে এসেছে। কেউ দুঃখ পেলে ক্ষমা করবেন আশাকরী
** লেখাটি একটু পুরনো তিস্তা’র পানি বন্টন নিয়ে তখন দেশ বেশ গরম, ভারতের নেতা-মন্ত্রী আসছে আবার বাংলাদেশ থেকেও যাচ্ছে, সেই সময়ে এ লেখাটি লিখেছিলাম…..



তিস্তা নিয়ে দিস্তা দিস্তা
চলছে নাটক নাই কোন কাজ
দেশ-দরদী নেতারা তাই
সাঁজছে নট-নটিনী’র সাঁজ।


নাটক লেখেন দাদা বাবু
নেতারা সব নট-নটি
মমতা কয় দিমুনারে
তিস্তার পানি এক ঘটি।


মঞ্চায়ন ভাই হচ্ছে দারুন!
দু’বার সকাল-সন্ধ্যা
মরুভূমি তিস্তা এখন
নাই পানি তাই বন্ধ্যা।


দু’শো ভরি দিছি সোনা
দেরশো KG ইলিশ
ধরবো পায়ে তবুও দাদা
তিস্তা ব্যারেজ খুলিস।


দুঃখ দিছে মমতা তোমার
এ্যাতো খাট্টাস জানতাম না
আগে জানলে ওর পা ধরে
লাভের আশায় কানতাম না।


তুমি দাদা অতি সুন্দর
আরো সুন্দর ভাষনে
মমতা আফা গোয়াড় ১’টা
অন্তর ভরা পাষানে।


নেপাল-ভুটান তোমার যেমন
তেমনি দিলাম বাঙাল
দিয়ো দাদা ডলার-পাউন্ড
আমরা এতিম কাঙাল। ।

******স্বপ্নবাজ******
০৭’সেপ্টেম্বর-২০১১ইং