** কবিবন্ধু “সুবীর কাস্মীর পেরেরা’র” প্রতি আমার সামান্য ভালবাসার উপহার……


  


সোনার বাংলার আকাশে আজ
কালো মেঘে ঢাকা
মানুষ নামে রোবট যেনো
অন্তর সবার ফাঁকা।


বুকে কারো নাইযে দয়া
নাইতো কোন মায়া
লোক দেখানো অভিনয় সব
মিথ্যে সবই কায়া।


হাড়ি-পাতিল আছে কারো
আমারতো তাও নাই
দিবা-রাত্রী খুঁজে ফিরি
কোথায় হাড়ি পাই।


যুগের পর যুগ খুঁজে খুঁজে
বড্ড ক্লান্ত আমি
খুঁজে পাওয়া যাবে কিনা
জানে অন্তর্যামী।


তোমার কাছে হাড়ি আছে
আমার নাইযে চাল
ছুটতে ছুটতে যাচ্ছে ক্ষয়ে  
নিজের পায়ের ছাল।


তবুও কেবল চলছি ছুটে
স্বপ্ন সুখের আশায়
মায়ের চোখের নোনা জলে
শুধুই আমায় ভাসায়।


বিলাপ করে মা জননী
পিতার চোখে জল
শুকনো চোখটা মুছেন নেতা
হায়রে নির্মম ছল!!


রাজনিতীর এ নোংড়া খেলায়
আম জনতা বল
সোনার বাংলা এখন যেনো
মানুষ মারার কল!!


মানুষতো নয় আসল কথা
সবাই গরীব মোরা
ওদের কাছে দেশের জঞ্জাল
বাংলার বিষফোঁড়া।


৫টা বছর মরেই থাকি
জিন্দা ভোটের আগে
ভোটের পরে নেতা মোদের
জীবন নিয়ে ভাগে।


এমন ভাবেই মারছে মোদের
ওরাই আবার বাঁচায়
আমরা গরীব বন্দী যেনো
দেশ নেতাদের খাঁচায়।


যুগের পর যুগ এমনি ভাবে
দেশ-জনতা বন্দী
হাড়ামির দল নিত্য-নতুন
আটেন কেবল ফন্দি।


ত্রিশ লক্ষ জীবন দিয়ে
করেছো বাংলা স্বাধীন
ভেবেছো কেউ স্বাধীনতাও
হবে পরাধীন???


……………………………………………………………
......স্বপ্নবাজ......


২২’মে-২০১৩ইং
ঢাকা।