বৈশাখ এলে যেন
বাঙালীতে ঠাসা
সুতি শাড়ী-পঞ্জাবী
হাতে খোল-কাশা ।


১১ মাস থাকি মোরা
ভিনদেশী সাঁজে
১ দিন সুতী শাড়ী
লোক দেখানো কাজে ।


গরিবের পান্তাতে
আহা কিযে রঙ্গ
দেখে মনে হয় যেন
ধন্য মাতা বঙ্গ ।


পোষাকেতে বাংলা আর
প্রসাধনেও আছে তাই
মননে আর মগজেতে
বাঙ্গালী কি সব্বাই ???
……………………………….


……স্বপ্নবাজ……