** সমসাময়িক লেখা, রাজনৈতিক প্রেক্ষাপট তাই কিছু "ভারত" নিয়ে কিছু কথা উঠে এসেছে প্রসঙ্গক্রমে। ওপার বাংলার কবি বন্ধুদের কাছে ক্ষমা চেয়ে নিচ্ছি, দয়া করে ব্যক্তিগত ভাবে নিবেন না বলে আশাকরি.....................।।



ঋন চুকাতে ট্রানজিট দিলাম
ভালবেসে বন্দর
দিল-দরদী রাষ্ট্রনেতা
দিলটা বড়ই সোন্দর !!


দেশ প্রধান গং সদাই বলেন
নাই তার পিছুটান
ভারত মাতা থাকলে সাথে
বাড়বে দেশের মান।


আবেগ ভরা বক্তৃতা আর
চোখে নোনাজল
ঝর্নাধারা চোখের জলে
শুন্য পানির কল।


সদা’ই বলেন হারাবার আর
নাইতো কিছু বাকি
শত্রু যারা সত্যি তারা
খুনি, দালাল পাকি।


রাজাকারের সাথে ওদের
গলায় গলায় ভাব
আইনের শাসন আনছি দেশে
এটাই আমার পাপ??


আমার মতো দেশ-দরদী
বাংলায় কেবা আছে ?
নিন্দুকেরা যে যাই বলে
বলুক আমার পাছে।


আমার বাবার রক্তে ধোঁয়া
পবিত্র এই দেশ
(তাই) বাবার স্বপ্ন করতে পুরন
(আমার) অকালপক্ক কেশ!!


বুলেট প্রুফ কাঁচের বাসর
মরার নাই যে ভয় !
সত্যি বলছেন জননী মোর
কহেন পুত্র “জয়” ।


ভারত মাতা সত্যি ত্রাতা
বুঝতে কেন চায় না
নির্বাচনে জয়ী হতে
দিয়ে রাখলাম বায়না।


অগামী বার আসবো আবার
খুলে রাখলাম পথ (হা..হা..হাহ্)
খাবে কলা বিরোধীরা……….
স্বপ্নেও দেখবে রথ………….।


.......................................