*** পুরনো লেখা তবে “কবিতার আসরে” অবশ্যই নতুন, তাই সাহস নিয়ে পোষ্ট করলাম। যথারিতী ওপার বাংলার কবি বন্ধুদের কাছে ক্ষমা চেয়ে নিচ্ছি যে, দয়াকরে ভুল বুঝবেন না।



সোনার বাংলাদেশ আমাদের
সোনার বাংলাদেশ
স্বর্ণ দিয়ে রাঙালাম আজ
ভারত মাতার কেশ !!


সবার উপর ভারত সত্য
তাহার পরে বাঙাল
ধন্য হলাম ঋন শুধিয়া
ছিলাম আগে কাঙাল।


ভারত ছাড়া অঁচল যেনো
ফুঁটো কানাকড়ি
মা’কে দিলাম খুব সামান্যই
স্বর্ণ দু’শো ভরি।


বাংলাদেশের স্বাধীনতা
আনছে ভারত মাতা
ভারত ছাড়া স্বাধীনতা !
শুকনো ঝড়াপাতা।


স্বাধীনতায় দাদাদেরই
ঝড়ছে শুধু রক্ত
তাইতো দেশের মাথা যারা
ভারত মাতা’র ভক্ত।


৪০ বছর শুধিনি ঋন
গলায় বেঁধা কাঁটা
কাঁটামুক্ত করলো বৌদি
হাতে নিয়ে ঝাটা।


ধন্য ধন্য রব উঠিল
দেশ নেতাদের মুখে
৪০ বছর ছিলেন কষ্টে
এখন কাটবে সুখে।


ফেলানী আর যদু-মধু
মরলে কি যায় তাতে
সুশীল সমাজ দাদার বৌ’কে
খাওয়ান দুধে-ভাতে।


বাংলাদেশের বিবেক এখন
মুখে কলুপ আঁটা
বৌদি’র পায়ের ধুলো মেখে
বাড়বে বুকের পাটা।


জননেত্রী বেজায় খুশি
শুধলো মাতার ঋন
গরীব কাঁদে ভাঙা ঘরে
বাঁজে কষ্টের বীণ।


দাদা-বৌদি জপতে জপতে
মুখ ভরে যায় ফ্যানায়
বাঙালী আজ সুখেই আছেন
লজ্জা ঢাকেন (ছেঁড়া) ত্যানায় !!!!  


ট্রানজিট দিলাম বিনামুল্যে
দিলাম করিডোর
প্রতি দিনই হচ্ছে উদয়
রক্তে রাঙা ভোর।
……………………………………………
…………………………
……………
স্বপ্নবাজ